Home » » জাতীয় গ্রিড বিপর্যয় : উত্তর ও দক্ষিণাঞ্চল বিদ্যুৎহীন

জাতীয় গ্রিড বিপর্যয় : উত্তর ও দক্ষিণাঞ্চল বিদ্যুৎহীন

চিলাহাটি ওয়েব ডটকম Chilahati Web : 02 May, 2017 | 3:18:00 PM

ঢাকা অফিস,চিলাহাটি ওয়েব :ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত জাতীয় বিদ্যুৎ গ্রিডের একটি সঞ্চালন লাইন মেরামতের মধ্যেই আরেকটি সঞ্চালন লাইন ‘ট্রিপ করায়’ দেশের উত্তর ও দক্ষিণ জনপদের বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

বরিশাল, রাজশাহী, খুলনা ও রংপুর জোনে বিদ্যুৎ সরবাহ বন্ধ হয়ে যাওয়ায় সেসব এলাকার সব বিদ্যুৎকেন্দ্রে উৎপাদনও বন্ধ হয়ে গেছে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) সহকারী ম্যানেজার (জনসংযোগ) এ বিএম বদরুদ্দোজা খান বলেন, লাইন মেরামতের কাজ চলছে। আশা করি সন্ধ্যার মধ্যে সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করা যাবে।

পিডিবির হিসাবে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগে ২ হাজার ২৪৯ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মোট ২৭টি বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এ ছাড়া আন্তঃদেশীয় গ্রিড লাইনের মাধ্যমে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসে কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে।

তবে ঠিক কতটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে এবং তাতে সারাদেশে বিদ্যুৎ উৎপাদনে কী পরিমাণ ঘাটতি তৈরি হয়েছে সে তথ্য তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি পিডিবি কর্মকর্তারা।

পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমরা কয়েকটি কেন্দ্রে চালু করতে পেরেছি, বাকিগুলোতেও কাজ চলছে।’

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের এমডি সাজ্জাদুর রহমান জানান, কালবৈশাখী ঝড়ে সোমবার রাতে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার কালীপুরে একটি বিদ্যুতের টাওয়ার ভেঙে পড়ে ২৩০ কিলোভোল্টের সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হয়।

২৩০ কেভি সঞ্চালন লাইন হাই ভোল্টেজ সঞ্চালন লাইনের মধ্যে পড়ে। সারাদেশে পিজিসিবির ৩১৮৫ সার্কিট কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন লাইন রয়েছে।

ওই লাইন মেরামত করার সময় মঙ্গলবার বেলা ১১টা ২০ মিনিটে ঘোড়াশাল-ঈশ্বরদী সঞ্চালন লাইন ‘ট্রিপ’ করলে এর সঙ্গে যুক্ত রাজশাহী ও রংপুর অঞ্চল বিদ্যুৎহীন হয়ে পড়ে।
শেয়ার করুন :